উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল চট্টগ্রামের স্কুল শিক্ষার্থীদের সাড়াজাগানো সর্ববৃহৎ বৃত্তি প্রকল্প “অংকুর বৃত্তি পরীক্ষা’ ২০২২”

শিক্ষার নৈতিক উৎকর্ষ সাধন এবং শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা ও মেধা বিকাশের দৃঢ় প্রত্যয় নিয়ে গঠিত বন্দরনগরী চট্টগ্রামের সর্ববৃহৎ বেসরকারি বৃত্তিপ্রকল্প ‘অংকুর বৃত্তি পরীক্ষা’২২ আজ ১১ নভেম্বর (শুক্রবার) নগরীর ১৪টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়েছে।


এতে চতুর্থ থেকে দশম শ্রেনী পর্যন্ত চট্টগ্রামের বিভিন্ন স্কুলের প্রায় ৮ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে খুশির আমেজ পরিলক্ষিত হয়েছে।


মেধা ও গুণীর অবমূল্যায়নের সন্ধিক্ষণে প্রতিকূলতাকে জয় করে কোমলমতি ছাত্র-ছাত্রীদের মেধা ও মনন বিকাশে এবং নৈতিক উৎকর্ষতা সাধনের লক্ষ্যে প্রতিযোগীতামূলক এমন বৃত্তি পরীক্ষার আয়োজন বলে উল্লেখ করেন অংকুর বৃত্তি প্রকল্পের চেয়ারম্যান অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ নুরুন্নবী।

এ সময় তিনি শিক্ষার্থীদেরকে সভ্য সমাজ গঠন ও সুনাগরিক হয়ে সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে যোগ্যতা সম্পন্ন নাগরিক হিসেবে নিজকে গড়ার আহবান জানান।


বৃত্তি প্রকল্পের উত্তর জোনের প্রধান পৃষ্ঠপোষক আ.ন.ম. জোবায়ের বলেন, ১৯৮৫ সাল থেকে যাত্রা শুরু করা এ বৃত্তি পরীক্ষা  শিক্ষার্থীদের মেধাবিকাশ,  সৃজনশীলতা ও মননশীলতা বিকাশে  গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি আরো বলেন এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্য দিয়ে মেধাবী শিক্ষার্থীরা জ্ঞানের ভুবনে কৃতিত্ব অর্জনের মাধ্যমে দেশ ও জাতির সেবায় এগিয়ে আসতে সক্ষম হবে।


বৃত্তি প্রকল্পের উত্তর জোনের আহ্বায়ক সাইফুদ্দীন খালেদ বলেন,  “অংকুর শিশু-কিশোর সাহিত্য সাংস্কৃতিক সংসদ” প্রতিষ্ঠাকাল থেকেই মেধাবী সংবর্ধনা, কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, মেধা যাচাই, শিক্ষা সফর, ক্রীড়া অনুষ্ঠান, Word Power Competition, Talent Search, দেয়ালিকা প্রকাশসহ নানামুখী গঠনমূলক কার্যক্রম সুচারুরূপে পরিচালনা করে আসছে। এছাড়াও অংকুর স্কুল ভর্তি সহায়িকা, JSC ও PECE সাজেশান ছাত্র-ছাত্রীদের পাঠোন্নতির ব্যাপারে দিচ্ছে সঠিক দিক নির্দেশনা। এরই অন্যতম ধারাবাহিক সৃজনশীল কার্যক্রম হল অংকুর বৃত্তি প্রকল্প। ৪র্থ থেকে ১০ম শ্রেণির ছাত্র-ছাত্রীদের নিয়ে অনুষ্ঠিত অংকুর বৃত্তি পরীক্ষা ছাত্র-ছাত্রীদের মেধা বিকাশে ব্যাপক উৎসাহ যোগাচ্ছে।


এছাড়া কেন্দ্র সমূহ পরিদর্শনে আসেন বিভিন্ন স্কুলের সম্মানিত প্রধান শিক্ষক ও শিক্ষিকাবৃন্দ এবং পানকৌড়ি অঞ্চল ও ধানসিঁড়ি অঞ্চলের সম্মানিত পরিচালক সালাউদ্দীন আকাশ ও সানাউল্লাহ। 


অংকুর বৃত্তি প্রকল্পের উত্তর জোনের সদস্য সচিব মো. আক্কাস উদ্দীন আরফিন বৃত্তি প্রকল্পের সকল কার্যনির্বাহী, অভিভাবক,শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন এবং শিক্ষার্থীদের সার্বিক উন্নতি কামনা করেন।

1 thought on “উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল চট্টগ্রামের স্কুল শিক্ষার্থীদের সাড়াজাগানো সর্ববৃহৎ বৃত্তি প্রকল্প “অংকুর বৃত্তি পরীক্ষা’ ২০২২””

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *